প্রায় ২৫০০ বছর আগে গ্রীক দার্শনিক এরিস্টটল বলেছিলেন, “Whosoever is delighted in solitude is either a wild beast or a god”। শিরোনামে বর্ণিত উক্তিটি তারই বাংলা অনুবাদ। এরিস্টটল যখন উক্তিটি করেছিলেন, তখন সম্ভবত পৃথিবীর বুকে কোন সক্রিয় ঐশি ধর্মই চালু ছিল না। কেননা, হযরত দাউদ(আঃ) এর পর তার পুত্র হযরত সুলায়মান(আঃ) নবী হিসেবে স্বীকৃতি পান এবং আনুমানিক খ্রীষ্টপূর্বাব্দ ৯৭০ থেকে খ্রীষ্টপূর্বাব্দ ৯৩০ পর্যন্ত তিনি রাজত্ব করেছিলেন। ইসলামী বিশ্বাস অনুযায়ী হযরত দাউদ(আঃ) এর উপর নাযিল হয়েছিল ‘যাবুর’ এর পরবর্তী ঐশি গ্রন্থ হচ্ছে ‘ঈঞ্জিল’ যা হযরত ঈসা(আঃ) এর উপর নাযিল হয়েছিল। আর এরিস্টটল এর জীবনকাল ছিল খ্রীষ্টপূর্বাব্দ ৩৮৪ থেকে খ্রীষ্টপূর্বাব্দ ৩২২ পর্যন্ত। উল্লেখিত উক্তির মাধ্যমে এরিস্টটল একজন প্রকৃত মানুষের কী গুণাগুণ থাকা উচিৎ সেটা বুঝাতে চেয়েছেন।

একজন মানুষ বিভিন্ন কারণে আনন্দিত হয়ে থাকে। তবে সেগুলোকে একত্রিত করে বলা যায়, মানুষ যদি কোন কিছু কামনা করে তা পেয়ে যান তাহলে তিনি আনন্দিত হন। মানুষের এই কামনাটা যদি কেবলমাত্র আত্মকেন্দ্রিক হয় তাহলে পশুর সাথে তার কোন পার্থক্য থাকে না। মানুষ সামাজিক জীব, কাজেই সমাজে বসবাসকারী প্রত্যেকেরই উচিৎ অন্যান্য সকলকে নিয়ে ভালো থাকার চেষ্টা করা। কিন্তু মানুষ যদি কেবল নিজের প্রাপ্তিতে আনন্দিত হন, অন্যের ভালো-মন্দের কথা না ভাবেন, তবে সে মানুষ পশুর সমতুল্যই বৈকি।

মহানবী হযরত মুহম্মদ(সা.) এর বাণী অনুযায়ী, “ওই ব্যক্তি মুমিন নন, যে পেট পুরে খায় অথচ তার পাশের প্রতিবেশী না খেয়ে থাকে”। মুমিন হতে হলে একজন মানুষের মাঝে কমপক্ষে চারটি গুণ অবশ্য অবশ্যই থাকতে হবে। পবিত্র কুরআনের ভাষায়, “কসম যুগের(সময়ের), নিশ্চয় মানুষ ক্ষতিগ্রস্ত; কিন্তু তারা নয়, যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে এবং পরস্পরকে তাকীদ করে সত্যের এবং তাকীদ করে সবরের(সুরা আল আছর)”। কাজেই মুমিন হতে হলে (১) ঈমান থাকতে হবে (২) সৎ কাজ করতে হবে (৩) অন্যদের সৎ কাজের তাগিদ দিতে হবে ও (৪) ধর্য্য ধারণের তাগিদ দিতে হবে। তা না হলে পরকালে তিনি তার আমলের বিনিময়ে যাই পাননা কেন, ইহকালে কখনোই হৃদয় প্রশান্ত হতে পারে না। পবিত্র কুরআনের সুরা আল যারিআত এর ১৯ নম্বরে আয়াতে বলা হয়েছে, “আর তাদের(ধনী লোকদের) সম্পদে অবশ্যই প্রার্থী(দরিদ্র) ও বঞ্চিতদের অধিকার রয়েছে”।

সুতরাং অগাধ সম্পদের মালিক হওয়ার পরে যদি কেউ নিজে তৃপ্ত হয় কিন্তু অন্যদের সাহায্য করতে গেলে পরান ফেঁটে যায়, পবিত্র কুরআনের দৃষ্টিতে তিনি মুমিন নন। আর আল্লাহ তা’আলা শপথ করে বলেছেন, তারা ক্ষতিগ্রস্থ। শিরোনামে বর্ণিত এরিস্টটলের উক্তিটি কেবল সমাজে বিদ্যমান ঐ সমস্ত লোকদের ক্ষেত্রেই প্রযোজ্য।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *