সাফল্য মানব জীবনের একটি অন্যতম অধ্যায়। অস্ট্রেলিয়ান রাজনীতিবিদ রবার্ট জেমস ব্রাউনের ভাষায়, “Behind every successful man there’s a lot of unsuccessful years”. অর্থাৎ “প্রতিটি সফল মানুষের পিছনে অনেক ব্যর্থ বছর থাকে”। কিন্তু সাফল্য বা সফলতা বলতে আসলে কী বুঝায়? বেশীর ভাগ মানুষ সাফল্য বলতে দুনিয়ার ভোগবিলাসকেই বুঝে থাকেন। কোন মানুষ যখন ভবিষ্যতে ভোগবিলাসের নিমিত্তে অক্লান্ত পরিশ্রম করে একটি নির্দিষ্ট সময়ে একটি নির্ধারিত লক্ষ্যে পৌঁছতে সক্ষম হন, তখনই তিনি নিজেকে একজন সফল মানুষ বলে বিবেচনা করেন। মানুষের এই সাফল্য কোন চিরস্থায়ী বিষয় নয়, এটি একটি চলমান প্রক্রিয়া। প্রত্যেক মানুষের ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময়ে একটি নির্দিষ্ট পথ অতিক্রম করার পর আর একটি নতুন পথের সূচনা হয়। ফলে তাকে আবারও শুরু করতে হয় নতুন পথযাত্রা। অর্থাৎ সফলতা কাজের সাথে সংযুক্ত থাকে। সফল মানুষ চলতে থাকে; তারা ভুল করেন কিন্তু তারা হাল ছাড়েন না।

দুনিয়ার ভোগবিলাসের জন্য মানুষ যে সাফল্যের স্বপ্ন দেখে সেটা নিতান্তই ক্ষণস্থায়ী। একশত বছর ধরে কোন রাষ্ট্রের অধিপতি হয়ে ক্ষমতায় থাকলেও তিনি শেষাবধি সফল নাও হতে পারেন, যদি না তার শেষ পরিণতি সুখময় হয়। ফেরাউন, হামাস, নমরূদ কি সফল ছিলেন? নাকি বিগত কিংবা বর্তমান শতাব্দীর গাদ্দাফী, সাদ্দাম কিংবা বাংলাদেশের বিগত কোন রাষ্ট্র প্রধান সফল ছিলেন?

মানুষ পৃথিবীতে খালি হাতে আসে, খালি হাতে যায়। সুতরাং দুনিয়ার ক্ষণন্থায়ী সাফল্য আসলে একটা মোহ ছাড়া আর কিছুই নয়। প্রকৃত সফলকাম তো তারাই যারা নিজেদেরকে পরিশুদ্ধ করতে সক্ষম হয়েছেন। আর মহান সৃষ্টিকর্তার আনুগত্য প্রকাশ করা ছাড়া কখনোই নিজেকে পরিশুদ্ধ করা সম্ভব নয়। পবিত্র কুরআনের ভাষায়, “যারা বিশ্বাস স্থাপন করেছে ও সৎকর্ম করেছে, তাদেরকে তাদের পালনকর্তা স্বীয় রহমতে দাখিল করবেন। এটাই প্রকাশ্য সাফল্য (সুরা জাসিয়া/৩০)”।

আর যারা ঈমান আনল, সৎকর্ম করলো, পরকালে হিসাব-নিকাশ বলে যদি কিছু না থাকে, তাহলে তাদের কোনই ক্ষতি হলো না। আর যদি হিসাব-নিকাশ থাকে তাহলে তো পুরস্কৃতই করা হবে অর্থাৎ এরাই চুড়ান্ত সাফল্যের অধিকারী।

বস্তুতঃ একজন মানুষ সফল হয় যদি সে সকালে উঠে রাতে ঘুমাতে যায় এবং এর মধ্যে সে যা করতে চায় তাই করে। অর্থাৎ সাফল্য মানুষের জন্য কিছু সাধারণ নিয়ম ছাড়া আর কিছুই নয়, যা মানুষ প্রতিদিন অনুশীলন করে থাকে। সফলতা মানে সঠিক কাজ করা, সবকিছু ঠিকঠাক করা নয়। প্রখ্যাত বিজ্ঞানী ও উদ্ভাবক আলেকজান্ডার গ্রাহাম বেল এর ভাষায়, “Success is not the key to happiness. Happiness is the key to success. If you love what you are doing, you will be successful” অর্থাৎ “সফলতা সুখের চাবিকাঠি নয়। সুখ সাফল্যের চাবিকাঠি। আপনি যা করছেন তা যদি আপনি ভালোবাসেন তবেই আপনি সফল হবেন”।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *