দক্ষিণ আফ্রিকার এক কিংবদন্তী নেতার নাম ‘নেলসন ম্যান্ডেলা’। সুদীর্ঘ ২৭ বছর কারাবাসে থাকার পরেও যিনি কখনোই হাল ছাড়েননি। ১৯৬২ খ্রিস্টাব্দে দক্ষিণ আফ্রিকার সরকার তাকে গ্রেপ্তার করে এবং অন্তর্ঘাতসহ নানা অপরাধের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেন। ম্যান্ডেলা সুদীর্ঘ ২৭ বছর কারাবাসে থাকার পর অবশেষে জাতীয় ও আন্তর্জাতিক চপের মুখে এবং বর্ণবাদী গৃহযুদ্ধের আতঙ্কের কারণে ১৯৯০ খ্রিস্টাব্দের ১১ই ফেব্রুয়ারি তৎকালীন রাষ্ট্রপতি এফ. ডব্লিউ. ডি ক্লার্ক তাকে কারামুক্ত করেন।

অতঃপর ১৯৯৪ খ্রিস্টাব্দে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ম্যান্ডেলা তার দল এএনসি’র হয়ে নির্বাচনে অংশগ্রহণ করেন এবং বিজয়ী হয়ে রাষ্ট্রপতির দায়িত্বভার গ্রহণ করেন। ম্যান্ডেলা ১৯৯৪ থেকে ১৯৯৯ খ্রিস্টাব্দ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি হিসেবে নিযুক্ত ছিলেন।

২০১৩ সালের ৫ ডিসেম্বর ম্যান্ডেলা জীবনের অবসান ঘটলেও রাজনীতি ও সামাজিক ক্ষেত্রে তার উক্তিগুলি অবিশ্মরণীয়। শিরোনামে বর্ণিত উক্তিটি তারই। তিনি বলেছেন, “A winner is a dreamer who never gives up”.  যার বাংলা করলে দাঁড়ায, “একজন বিজয়ী একজন স্বপ্নদ্রষ্টা যিনি কখনো হাল ছেড়ে দেন না”। তিনি নিজে যা বিশ্বাস করতেন, তাই করেছেন, তা অন্যদের কাছে বিশ্বাসযোগ্য হোক বা নাহোক। আর তিনি তার নিজের বিশ্বাসের স্বপক্ষে বলেছেন যে, “It always seems impossible until it’s done”. অর্থাৎ “এটা সব সময় অসম্ভব বলে মনে হয় যতক্ষণ পর্যন্ত কোন কাজ সম্পন্ন না হয়”। গণতন্ত্র ও সামাজিক ন্যায়ের প্রতীক হয়ে ম্যান্ডেলা চিরঅমর হয়ে থাকবে সমগ্র ধরাধামে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *